রোহিঙ্গা গণহত্যায় পাকিস্তান সিনেট যে সব নিন্দা প্রকাশ করল

রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের নিপীড়ন, গণহত্যা ও তাদের বাড়ঘর পুড়িয়ে দিয়ে দেশত্যাগে চাপ দেয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে পাকিস্তানের সংসদের উচ্চকক্ষ। বুধবার সিনেটররা এ ব্যাপারে নোটিস জারি করার কথাও বলেছেন।

সিনেটর মিঞা মুহাম্মদ আতিক শেখ ওই সভায় মন্তব্য করেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের নিপীড়নের চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসছে। মুসলমানদের ওপর অত্যাচার করে আবার তাদেরকেই সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হচ্ছে।

রোহিঙ্গা মুসলমানদের মিয়ানমারের নাগরিকত্ব দেয়ার ব্যাপারে চীনের সঙ্গে আলোচনা এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে মিয়ানমারে কাজ শুরুর দাবিও জানান তিনি।

সিনেটর হাফিজ হামদ উল্লাহ জানান, রোহিঙ্গা মুসলমানদের অন্য কোনো দেশই নাগরিকত্ব দিতে রাজি হবে না। সেকারণে মিয়ানমারের সরকারের বিরুদ্ধে মামলা করা এবং অং সান সু চির নোবেল পুরস্কার কেড়ে নেয়ারও দাবি জানান তিনি।

তিনি মুসলমানদের বিরুদ্ধে অত্যাচার বন্ধ করার জন্য ওআইসি’র প্রাণবন্ত ভূমিকাও দাবি করেন। আরেকজন সিনেটর সিরাজ-উল-হক বলেন, সঙ্কট সমাধানে অবশ্যই চীনকে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং মুসলিম দেশগুলোকে একত্রিত হয়ে কাজ করতে হবে। বাংলাদেশ সীমান্তে এসে জীবন বাঁচাতে পারলেও রোহিঙ্গাদের মানবিক বিপর্যয় শুরু হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র : সামা টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *