সৌদি আরবে ধ্বংস হয়ে গেছে শিয়াদের শহর আওয়ামিয়া

সৌদি আরব নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে দেশটির শিয়াদের শহরখ্যাত আওয়ামিয়া শহর। গত মে মাস থেকে  দুই গ্রুপের সংঘর্ষে এ পর্যন্ত সাধারণ নাগরিকসহ বহু মানুষ হতাহতের শিকার হয়েছে। খবর বিবিসির।

শহরটি বর্তমানে বাইরের লোকদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও সম্প্রতি অনুমতি পায় সংবাদ সংস্থা বিবিসি। বিবিসির সংবাদদাতা স্যালি নাবিলকে আওয়ামিয়া শহরে নেয়া হয় নিরাপত্তা বাহিনীর সাঁজোয়া যানে করে। বিবিসির প্রকাশিত একটি ভিডিওতে শহরের ধ্বংসযজ্ঞ তুলে ধরা হয়েছে।

আওয়ামিয়া শহরের যেকোনো দৃশ্য দেখলে এখন মনে হয় সেটি ইরাক বা সিরিয়ার কোনো দৃশ্য। দুই পক্ষের সংঘর্ষের পর থেকে আওয়ামিয়া এখন জনমানবহীন নিশ্চুপ মরুভূমির ধ্বংসযজ্ঞ।

সৌদি সরকার বলছে, বর্তমানে সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু নিরাপত্তা নিয়ে এখনো উত্তেজনা আছে। তবে আওয়ামিয়াতে বসবাসরত শিয়া সম্প্রদায়ের মানুষ বহুদিন ধরে তাদের বিরুদ্ধে বৈষম্যের প্রতিবাদ জানিয়ে আসছে।

মে মাসে প্রকল্প চালুর জন্য নিরাপত্তা বাহিনী সেখানে হস্তক্ষেপ করলে শিয়া গোষ্ঠীগুলো আপত্তি জানায়। কিন্তু তাতে কোনো গুরুত্ব না দিয়ে জোরপূর্বক উচ্ছেদ চালানো হয়েছে বলে অভিযোগ শিয়াদের।

সরকার ও শিয়াদের দ্বন্দ্বের কারণে বিষয়টি সহিংসতায় রূপ নেয়। ফলে সাধারণ নাগরিকসহ বহু হতাহত হয়। সহিংসতার জন্য সরকার বিভিন্ন ভিডিও ফুটেজ প্রচার করে দাবি করে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো সেখানে সংঘর্ষে জড়িয়ে পড়ছে। তবে বিক্ষোভকারীদের দাবি, শান্তিপূর্ণ বিক্ষোভের পরও সরকারি বাহিনী সেখানে গুলি চালায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com